মিয়ানমারের রাখাইন রাজ্যে আবারো সংঘর্ষ হয়েছে

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

শনিবার রাতে মিয়ানমার স্টেট কাউনসেলর অফিসের এক বিবৃত্তিতে জানিয়েছে বাংলাদেশের সঙ্গে লাগোয়া সীমান্তে অস্ত্রধারী একটি গ্রুপের সাথে মিয়ানমারের সৈন্যদের সংঘর্ষ হলে দুইজন সৈন্য আহত হয়।

Naf

আর বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হচ্ছে মিয়ানমারের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর সাথে স্থানীয়দের সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর দুইজন সদস্য আহত হয়েছে। কিন্তু স্টেট কাউনসেলর অফিসের বিবৃতিতে  রোহিঙ্গা জনগোষ্ঠীর কত জন আহত বা নিহত হয়েছেন সে খবর জানানো হয়নি।

এদিকে গত সপ্তাহে মিয়ানমার সরকার থেকে বলা হয়েছিল রাখাইন স্টেটের পরিস্থিতি স্থিতিশীল হয়েছে এবং রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর চার মাসের নিরাপত্তা অভিযান শেষ হয়েছে। কিন্তু আবার সংঘর্ষের ঘটনার পর সরকার যে দাবি করেছিল সেটা অসত্য বলে মনে হচ্ছে। সংক্ষিপ্ত ঐ বিবৃতিতে বলা হচ্ছে কালো পোষাক পরিহিত অজ্ঞাত ৩০ জন ছিল অস্ত্রধারী দলে। বিবৃতিতে আরো বলা হয়েছে সেই অস্ত্রধারী দলের কতজন আহত বা নিহত হয়েছে সে ব্যাপারে নিরাপত্তা বাহিনী তথ্য সংগ্রহ করছিলো।

Naf river

গত বছরের ৯ অক্টোবর একটি নিরাপত্তা চৌকিতে চালানো হামলায় পুলিশের ৯ জন সদস্য নিহত হওয়ার পর সন্ত্রাস দমনের নামে নিরাপত্তা অভিযান চালিয়ে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম হত্যা শুরু করে মিয়ানমার। এরপর থেকে প্রায় সত্তর হাজার রোহিঙ্গা রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহন করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *