টেস্ট জয়ের ১২ বছর পূর্ণ করলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

আজ বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ জয়ের এক যুগ পূর্তি হচ্ছে। বাংলাদেশ প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল ২০০৫ সালের ১০ই জানুয়ারি চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ২২৬ রানে জিম্বাবুয়েকে পরাজিত করে।

habibul-basher

ঐ ম্যাচের দুই ইনিংসেই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান করেন হাবিবুল বাশার সুমন। প্রথম ইনিংসে ৯৪ এবং দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করেছিলেন তিনি। তবে জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে ধস নামিয়ে নিজের ডেব্যু ম্যাচেই ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন এনামুল হক জুনিয়র। বাংলাদেশ ২০০০ সালের নভেম্বরে ভারতের সাথে প্রথম টেষ্ট ম্যাচ খেলে। তার ৪ বছর পর জিম্বাবুইয়ের সাথে প্রথম জয় পায়।

ঐ টেস্ট দলে যারা ছিলেন তাদের মধ্যে একমাত্র মাশরাফি বিন মুর্তজাই এখনো নিয়মিত জাতীয় দলে খেলছেন। তবে টেস্ট ক্রিকেট থেকে ইতিমধ্যে অবসরে গেছেন মাশরাফি। দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট শিকার করেছিলেন মাশরাফি। পাশাপাশি এই তরুণ পেসারের ব্যাট থেকে প্রথম ইনিংসে বাংলাদেশের ৪৮৮ রানের বড় সংগ্রহের ৪৮টি রানও এসেছিল। স্পিনার মোহাম্মদ রফিক জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে ধস নামিয়েছিলেন। আর ম্যাচে রাজিন সালেহ-র ব্যাট থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৮৯ রান এসেছিল।

players-after-win-first-test1

বাংলাদেশ প্রথম টেস্ট জয়ের পর গত ১২ বছরে ওয়ানডেতে যতটা এগিয়েছে টেস্টে তার চেয়ে অনেকটাই পিছিয়ে আছে। এ পর্যন্ত ৮০ টা টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশের জয় মাত্র ৮ টিতে। আর ড্র রয়েছে ১৫ টি। ২০১৭ সালে বাংলাদেশ বিদেশের মাটিতে বেশ কিছু টেস্ট ম্যাচ খেলবে। নিউজিল্যান্ডের সাথে ১২ই জানুয়ারি শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ। ফেব্রুয়ারিতে ভারতের সাথে একটি টেস্ট খেলার কথা রয়েছে। আর দক্ষিণ আফ্রিকার সাথে সেপ্টেম্বর-অক্টোবরে রয়েছে দুই ম্যাচের টেস্ট সিরিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *